বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:০৯ পূর্বাহ্ন
শিরোনাম
লক্ষ্মীপুরে যুবলীগ নেতা হত্যা মামলায় ৫ নেতা কারাগারে রামগঞ্জে পারিবারিক বিরোধে শিক্ষিকাকে পিটিয়ে জখম জেলা আ.লীগের সম্মেলন আজ, শীর্ষ পদে লড়ছেন রামগঞ্জের দুই সিনিয়র নেতা রামগঞ্জে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরন উদ্ভোধন প্রতিদ্বন্দ্বিতা থাকবে, প্রতিহিংসা নয়- আওয়ামিলীগের প্রস্তুতি সভায় সিনিয়র নেতৃবৃন্ধ রামগঞ্জে ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি অপূর্ব সাহা, সম্পাদক অমৃত লাল রামগঞ্জে নানা আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে পালিত রামগঞ্জ উপজেলা পরিষদের মাসিক উন্নয়ন সমন্বয় সভা স্থগিত গাছের ডাল কাটাকে কেন্দ্র করে প্রান গেলো ভাইবোনের রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যায় উন্নীতকরন সিত্রাং মোকাবেলায় রামগঞ্জ উপজেলা প্রশাসনের জরুরি সভা রিজার্ভ কমে ৩৫ বিলিয়ন ডলারের ঘরে পানির নিচ থেকে মাটি তুলে আনতে গিয়ে নিখোঁজ তরুণ লক্ষ্মীপুরে দুই হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন রামগঞ্জে শিক্ষকের উপর ছাত্রলীগ নেতার হামলা, বিচারের দাবিতে মানববন্ধন রামগঞ্জে বিদ্যালয় ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন রামগঞ্জে ইউপি সদস্যকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যার চেষ্টা ফাঁস লাগানো অবস্থায় ব্যবসায়ীর লাশ উদ্ধার রামগঞ্জে ক্বওমী মাদরাসা ঐক্য পরিষদের উদ্যোগে ফিকহী সেমিনার রাঙামাটিতে জশনে জুলুছে মুসল্লির ঢল



আন্তর্জাতিক নারী দিবসে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের বিশেষ আলোচনা সভা এবং বিনামূল্যে চক্ষু চিকিৎসা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ২৬৮ Time View

চাঁদপুর, বাংলাদেশ (মার্চ ০৮, ২০২২): “টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগন্য” এই প্রতিপাদ্যে পালিত হলো এবারের আন্তর্জাতিক নারী দিবস ২০২২। এ উপলক্ষ্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল চাঁদপুর এ আজ (মঙ্গলবার) র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এছাড়া চাঁদপুর জেলার সদর উপজেলাধীন লেডি প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদেরকে বিশেষজ্ঞ চিকিৎসক টিমের সমন্বয়ে বিনামূল্যে চক্ষু পরীক্ষা করা হয়েছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রমের পাশাপশি বিশেষ শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে এবং পোষ্টার বিতরনের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানা কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। বাংলাদেশে চক্ষু চিকিৎসা ক্ষেত্রে অন্যতম আর্ন্তজাতিক সাহায্য সংস্থা Orbis International Bangladesh-এর সহযোগিতায় উক্ত কার্যক্রমের মাধ্যমে ৩৫৮ জন নারীকে দৃষ্টিশক্তি পরীক্ষা করে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

আলোচনা সভায় মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের চীফ কনসালটেন্ট ডাঃ মোঃ আনোয়ার হোসেন শেখ, চিকিৎসক ডাঃ মোঃ হানিফুর রহমান ও সিনিয়র পাবলিক রিলেশন অফিসার মোঃ আবু জাফর বক্তব্য রাখেন। বক্তরা বলেন, বর্তমান বিশ্বে প্রায় ১৪০ মিলিয়ন নারী অন্ধত্বের শিকার এবং শিশুদের মধ্যে দুই তৃতীয়াংশ নারী শিশু। এছাড়া বাংলাদেশের অন্ধত্বের প্রিভিলেন্স পুরুষের (১.০৬%) তুলনায় নারীদের (১.৭২%) বেশী লক্ষনীয়। উল্লেখ্য যে, বর্তমান সমাজে নারীরা দেশমাতৃকার উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে। শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বানিজ্য, প্রযুক্তিসহ উন্নয়নমূলক খাতসমূহে নারীদের অবদান ক্রমবর্ধমান রয়েছে। তথাপিও আমাদের সমাজের নারীরা তাদের প্রকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আন্তর্জাতিক নারী দিবসের আজকের এ প্রতিপাদ্য বিষয়টি অতীব বাস্তবসম্মত। পিছিয়ে পড়া নারীদের চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিত করনে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল বদ্ধপরিকর। চক্ষু চিকিৎসার খরচ মেটানোর জন্য অনেক ক্ষেত্রে নারীরা পরিবারের অর্থনীতি থেকে প্রয়োজনীয় সংকুলান না পাওয়ার কারনে এবং যাতায়াত খরচ বেশী হওয়ার কারনে প্রায়শঃই নারীরা চক্ষু চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে। সর্বোপরি নিরক্ষরতা, অসচেতনতা এবং চক্ষু চিকিৎসার ফলাফল সম্পর্কে অজ্ঞতার কারনেই নারীরা চক্ষু চিকিৎসা সেবায় পিছিয়ে পড়ছে। এ সমস্যা থেকে উত্তরনের লক্ষ্যে এবং সমাজে চক্ষু চিকিৎসা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের এ ধরনের কার্যক্রম অব্যহত থাকবে। চক্ষু চিকিৎসাসেবায় নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও বিনামূল্যে নারীদের দৃষ্টিশক্তি পরীক্ষা আয়োজন করার জন্য Orbis International Bangladesh-কে মাজহারুল বিএনএসবি চক্ষু হাসপাতালের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।



More News Of This Category



© All rights reserved © 2020 banglahost
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin